বাড়ি > খবর > সন্তুষ্ট
ডায়মন্ড পাউডার কণা আকার বিশ্লেষণ
- May 08, 2018 -

বিজ্ঞান ও প্রযুক্তির বিকাশের সাথে, পাউডার শিল্পটি একুশ শতকের সবচেয়ে গুরুত্বপূর্ণ মূল শিল্পে পরিণত হবে।

কণা আকার পাউডার উপাদান প্রধান সূচী এক। পণ্যের পারফরম্যান্স এবং পারফরম্যান্সের উপর এর সরাসরি প্রভাব রয়েছে। এটি জীবনের সব ক্ষেত্রে ব্যাপকভাবে উদ্বেগের বিষয়। উদাহরণস্বরূপ, সিমেন্টের গ্রানুলারটি সিমেন্টের সেটিং সময় নির্ধারণ করে। এন্টিব্যাক্টেরিয়াল পাউডারের কণার আকারটি পোস্ট স্পিনিংয়ের প্রভাব নির্ধারণ করে। প্যারাফিনের গ্রানুলিটিটি একটি সংযোজন হিসাবে নির্ধারণ করা হয়। কালি থেকে কালি যোগ করার পর কালি লেখার তরঙ্গ অতএব, কণা আকার পরীক্ষা আরও বেশি মনোযোগ আকৃষ্ট করেছে।

Granularity পরীক্ষার জন্য অনেক পদ্ধতি আছে, এবং পরিসংখ্যান শত শত আছে। বর্তমানে, নিষ্পত্তি, লেজার, স্ক্রীনিং, ইমেজ এবং প্রতিরোধের পাঁচটি সাধারণ পদ্ধতি রয়েছে। উপরন্তু, বিশেষভাবে নির্দিষ্ট শিল্প এবং ক্ষেত্রগুলিতে ব্যবহৃত বিভিন্ন পরীক্ষার পদ্ধতি আছে

Sieving পদ্ধতি

Sieving কণা আকার পরিমাপ সবচেয়ে ঐতিহ্যগত পদ্ধতি এক। এটি চক্র গর্ত বিভিন্ন আকারের মাধ্যমে কণা granularity পরীক্ষা করা হয়। স্ক্রীনিং পদ্ধতিটি দুটি ধরণের শুকনো স্যুয়েজ এবং ভেজা ছিদ্রগুলিতে ভাগ করা হয়। একটি একক ছাঁটা একক কণা আকার কণা পাসিং হার নিয়ন্ত্রণ করতে ব্যবহার করা যেতে পারে, এবং একাধিক sieves একই সময়ে একাধিক কণা আকার কণা পাসিং হার পরিমাপ করতে ব্যবহার করা যেতে পারে, এবং শতাংশ গণনা করা হয়।

Sieving পদ্ধতি ম্যানুয়াল পর্দা, স্পন্দিত পর্দা, নেতিবাচক চাপ পর্দা, স্বয়ংক্রিয় পর্দা এবং তাই অন্তর্ভুক্ত কণাগুলি শস্য আকার এবং স্ক্রীনিংয়ের সময় এবং অন্যান্য কারণগুলির সাথে সম্পর্কিত হতে পারে কিনা, বিভিন্ন শিল্পের নিজস্ব স্ক্রীনিং মান রয়েছে।

উপকারিতা: কম খরচে, ব্যবহার করা সহজ।

অসুবিধা: এটি 400 মিটার (38 মি) থেকে কম শুষ্ক পাউডার পরিমাপ করা কঠিন। পরিমাপের সময় যত বেশি হবে, ফলাফলগুলি ছোট; জেট বা ইমালসন পরিমাপ করা যাবে না; কিছু অদ্ভুত ফলাফল পাওয়া যায় যখন স্যাম্পেলের মতো সুচ পরিমাপ করা যায়, যেমন প্রসেসিং আগে এবং পরে sifting ভাতা হিসাবে।

সেটেলমেন্ট পদ্ধতি

তরল পদার্থবিজ্ঞান পদ্ধতি তরল মধ্যে বিভিন্ন কণা মাপ সঙ্গে কণা নিষ্পেষণ বেগ অনুযায়ী কণা আকার বন্টন পরিমাপ একটি পদ্ধতি। মৌলিক প্রক্রিয়া নমুনা একটি নির্দিষ্ট তরল মধ্যে নমুনা স্থাপন করা হয়, এবং সাসপেনশন মধ্যে কণা মাধ্যাকর্ষণ বা কেন্দ্রীভূত শক্তি কর্মের অধীনে স্থির করা হবে। বিভিন্ন কণা আকারের নিষ্পত্তির বেগ ভিন্ন। বৃহৎ কণার নিষ্পত্তির গতি দ্রুততর হয়, এবং ক্ষুদ্র কণার নিষ্পত্তির বেগ ধীর।

প্রকৃত অপারেশনে, পরীক্ষার কণার চূড়ান্ত নিষ্পত্তির বেগ খুবই কঠিন, তাই সব সেট করা যন্ত্রগুলি চূড়ান্ত নিষ্পত্তির বেগ যেমন চাপ, ঘনত্ব, ওজন, ঘনত্ব বা হালকা transmittance সম্পর্কিত অন্যান্য শারীরিক পরামিতি। তারপর কণা কণা আকার বন্টন প্রাপ্ত করা হয়। নিষ্পত্তির পদ্ধতিটি দুটি ধরণের মাধ্যাকর্ষণ নিষ্পত্তির এবং কেন্দ্রাতিগ নিষ্পত্তি পদ্ধতিতে বিভক্ত। মাধ্যাকর্ষণ নিষ্পত্তির পরীক্ষার পরিসীমা সাধারণত 0.5 ~ 100 মিলি মি, এবং সেন্ট্রিফিউ সেটেলমেন্টের আকারের পরিধি 0.05 থেকে 5 mu পর্যন্ত পরিমাপ করা যায়। নিষ্পেষণ কণা মিটার সাধারণত কেন্দ্রাতিগ নিষ্পত্তি সঙ্গে মাধ্যাকর্ষণ নিষ্পত্তির মিশ্রন পদ্ধতি গ্রহণ।

উপকারিতা: স্বজ্ঞাত নীতি, উচ্চ রেজল্যুশন, কম দাম এবং কম চলমান খরচ।

অসুবিধা: ধীর পরিমাপের গতি, বিভিন্ন ঘনত্ব মিশ্রণ হ্যান্ডেল করতে পারে না। ফলাফল পরিবেশগত কারণ (যেমন তাপমাত্রা) এবং মানুষের কারন দ্বারা প্রভাবিত হয়।

লেজার পদ্ধতি

লেসার বিচ্ছিন্নকরণ (এছাড়াও ক্ষুদ্র কোণ ফাংশান ছড়িয়ে ছিটিয়ে বলা হয়) স্প্রেটারিং লেজার কণা পরিমাপ প্রযুক্তি সবচেয়ে পরিপক্ক এবং সর্বাধিক ব্যবহৃত পদ্ধতি। কণাটির সামনে একটি ক্ষুদ্র কোণে ছড়িয়ে থাকা আলোর শক্তি বিতরণ করে, কৌণিক আকারটি ক্লাসিক্যাল মি ডি স্প্রেটারিং থিওরি এবং বড় কণাগুলিতে প্রযোজ্য ফ্রানহফার তত্ত্ব দ্বারা প্রাপ্ত হয়। আকার এবং বন্টন বৃহত্তর কণা আকারের জন্য, ক্ষুদ্র কোণটি ফাঁকা ছিদ্রকারী পদ্ধতিটিকে ডিফ্র্যাকশন পদ্ধতি বলা হয় কারণ ডিফ্র্যাকশনটি প্রধানত ফরোয়ার্ড ছোট কোণের রেঞ্জে।

লেজারের diffraction পদ্ধতিটি বিস্তৃত অ্যাপ্লিকেশন, পরিমাপের পরিমাপের পরিমাপ, সঠিক পরিমাপ, উচ্চ নির্ভুলতা, ভাল পুনরাবৃত্তি, দ্রুত পরিমাপের গতি, কম ভৌত প্যারামিটার এবং অন-লাইন পরিমাপ।

উপকারিতা: পরীক্ষার পরিসর বিস্তৃত (লেজারের কণা আকার মিটারের সর্বোত্তম পরিমাপের পরিমাপ 0.04-2000 মিঃ, সাধারণটিও 0.1-300 মিলে পৌঁছাতে পারে), পরীক্ষা গতি দ্রুত (1-3 মিনিট / বার), অটোমেশন উচ্চ, অপারেশন সহজ, repeatability এবং সত্যতা ভাল, শুষ্ক গুঁড়া নমুনা পরীক্ষা করা যেতে পারে, মিশ্র পাউডার, emulsion এবং কুয়াশা ড্রপ পরিমাপ পরিমাপ করা যাবে।

অসুবিধা: এটি সংকীর্ণ কণা আকারের বন্টনের সঙ্গে নমুনা পরিমাপ করা উপযুক্ত নয়, এবং রেজল্যুশন তুলনামূলকভাবে কম।

প্রতিরোধ পদ্ধতি

কণ্ট পদ্ধতি হিসাবেও পরিচিত প্রতিরোধ পদ্ধতি, একটি কণা আকার পরীক্ষা পদ্ধতি যা মার্কিন যুক্তরাষ্ট্রে কার্ত নামে একটি ব্যক্তির দ্বারা উদ্ভাবিত হয়। এই পদ্ধতি একটি ছোট মুহূর্তে একটি ছোট গর্ত মধ্যে কণা উপর ভিত্তি করে, ছোট পোর স্থান একটি ছোট অংশ দখল করে এবং পরিবাহী তরল ছোট পোর খোলা, প্রতিরোধের উভয় প্রান্তে ছোট মাইক্রোপ্রসেসের নীতি নীতি পরিবর্তন করে আকার বন্টন পরীক্ষা গর্ত উভয় প্রান্তের মধ্যে প্রতিরোধের কণা ভলিউম সরাসরি সমানুপাতিক হয়। যখন বিভিন্ন মাপের কণা আকার কণা ছোট মাইক্রোপ্রসেসের মাধ্যমে ক্রমাগতভাবে পাস করে, তখন বিভিন্ন আকারের প্রতিরোধ সংকেতগুলি ছোট মাইক্রোপ্রসেসের উভয় প্রান্তে ক্রমাগতভাবে উৎপাদিত হবে। কম্পিউটার দ্বারা এই প্রতিরোধ সংকেত প্রক্রিয়াকরণের দ্বারা কণা আকার বন্টন প্রাপ্ত করা যেতে পারে।